গল্পের মজা

Md Sharif avatar   
Md Sharif
১। ব্যাঙের দলঃ <br> একবার একদল ব্যাঙ বনের মধ্যে দিয়ে যাচ্ছিল। এমন সময় এই ব্যাঙ এর দল থেকে দুইটি ব্যাঙ গভীর গর্তে পরে গেলো । গর্তটি এতটা গভীর ছিল যে সেটি থেকে উঠে আসা খুবই কঠিন। তবুও ব্যাঙ দুইটি তাদের ..

 

১। ব্যাঙের দলঃ

 একবার একদল ব্যাঙ বনের মধ্যে দিয়ে যাচ্ছিল। এমন সময় এই ব্যাঙ এর দল থেকে দুইটি ব্যাঙ গভীর গর্তে পরে গেলো । গর্তটি এতটা গভীর ছিল যে সেটি থেকে উঠে আসা খুবই কঠিন। তবুও ব্যাঙ দুইটি তাদের সাধ্য মতো চেষ্টা করে যাচ্ছিল। দলের অন্য ব্যাঙ গুলো বলাবলি করছিলো যে এদের এই গর্ত থেকে বের হয়ে আসার কোন আশা নেই। কিন্তু আদম্য ব্যাঙ দুইটি চেষ্টা করতেই থাকলো, তারা প্রাণপনে লাফিয়ে লাফিয়ে খাদটির ঢালু জায়গা পার করে শেষের দিকের খাড়া অংশের কাছে এসে এসে আবার উল্টো নিচের দিকে পরে যাচ্ছিল। তখন উপরে থাকা বাকি ব্যাঙ গুলো চিৎকার করে তাদের বলছিল যে, “তোমরা কিছুতেই উপরে উঠতে পারবেনা” , “এটি খুবই বড় গর্ত” , “ এখান থেকে উঠে আসা কোন ভাবেই সম্ভব না” তাদের কথা গুলো এমন ছিল যেন তারা বলতে চাইসে শুধু কষ্ট করে লাভ নেই, আশা ছেড়ে দিয়ে মৃত্যুকে স্বীকার করে নাও কষ্ট থেকে মুক্তি পাও।

ব্যাঙ এর ছবি
ব্যাঙ এর দল মোটিভেশান গল্প



দুইটি ব্যাঙ্ এর মধ্যে একটি তাদের কথায় কান দিলো এবং গর্তের উপরের দিকে ওঠা বাদ দিয়ে আরো গভীরের দিকে লাফিয়ে পরে মরে গেল। কিন্তু ২য় ব্যাঙটি আরো উদ্দ্যম নিয়ে লাফাতে লাগলো ,আর উপরে থাকা ব্যাঙেরা আরো জোরে চিৎকার করে বলতে লাগলো “এই বৃথা কষ্ট করোনা,মৃত্যুকে সহজ করো” । কিন্তু ব্যাঙটি অবশেষে উপরে উঠে এলো। উপরে ওঠার পর ব্যাঙটি যা বললো তাতে দলের সবাই অবাক হয়ে তাকিয়ে রইলো। ব্যাঙটি বললো- “ উপরে থেকে তোমাদের চিৎকার করে করে আমাকে উৎসাহ দেয়ার কারনেই আমি মনোবল পেয়ে উপরে উঠে আসলাম। তোমরা না থাকলে আমি হয়তো হাল ছেড়ে দিতাম। আমি কানে শুনতে পাইনা, শুধু চোখে দেখেছি তোমরা গলা ফাটিয়ে আমাকে উপরে উঠে আসতে বলছো”।


গল্পের শিক্ষাঃ

আশেপাশের মানুষের একটু উৎসাহ মানুষকে কঠিন বিপদেও সামনে এগিয়ে যেতে সহায়তা করে। এবং নেতিবাচক কথায় কান না দিয়ে নিজ লক্ষ্যে অবিচল থাকলে সফলতা আসে।

Raja Saleh Mahmud Porosh
nice
0 0 Reply
Show more